এশিয়া কাপ ২০২৩ সময়সূচি

এশিয়া কাপ হলো এশিয়ার মধ্যে যতোগুলা দেশ ক্রিকেট খেলে তার মধ্যে আন্তর্জাতিক খ্যাতি লাভ করেছে এমন দেশ গুলোর সমন্বিত একটি টুর্নামেন্ট! 


এশিয়া কাপ কোন ফরম্যাটে হয়

এশিয়ার কয়েকটি দেশের মধ্যে যেহেতু অনুষ্টিত হয়, সেহেতু ACC (এশিয়ান ক্রিকেট কাউন্সিল) যা সিদ্ধান্ত নেয় তার উপর নির্ভর করেই খেলা আয়োজিত হয়। তবে, সময় উপযোগি সিরিজ হয়ে থাকে। ODI World cup এর হিসাবে এবার ওডিয়াই তে মাঠে গড়াবে ২০২৩ এশিয়া কাপ। অন্যান্য বার T20 ফরম্যাটে ও জাকজমক ভাবে মাঠে গড়িয়েছে।
যার মানে এশিয়া কাপ দুই ফরমেটে হয়।
  1. ODI Cricket tournament 
  2. T20i Cricket Tournament 

এশিয়া কোন দেশ আয়োজনের দায়িত্ত পায়


এশিয়া কাপ আয়োজিত হয় মূলত ২ বছর পর পর। সেই হিসাবে একেক দেশ একেক সময় আয়োজনের দায়িত্ত পায়। ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও পাকিস্তান এই আসর অনেকবার ই নিজেদের মাঠিতে সফলতার সাথে আয়োজন করেছেন।

এশিয়া কাপ কবে থেকে শুরু হয়েছে


এশিয়া মহাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় আসর হলো এই এশিয়া কাপ। এশিয়া কাপে মহা রত হিসাবে India, Pakistan খেলার লড়াইয়ে মাঠে আনন্দ উল্লাস ও চিরপ্রতিদ্বন্দ্বী ধরা হয়ে থাকে। তবে, এ যাবৎ কালে বাংলাদেশ যেকোনো দেশের সাথের হাড্ডাহাড্ডি লড়াই করে।
এশিয়া কাপ শুরু হয়েছে ২০০৮ সাল থেকে। যা নিয়মিত এশিয়ার মাঠে এখনো চলছে!

এশিয়া কাপে কে কতোবার চ্যাম্পিয়ন হয়েছে

এশিয়ার সবচেয়ে বড় আসর এশিয়া কাপ। এশিয়ার দেশ গুলোর জন্য World cup এর পরেই এশিয়া কাপের স্থান! এই একটা টুর্নামেন্ট কে ঘিরেই নানান প্রস্তুতি থাকে এশিয়ার সেরা দলগুলোর মধ্যে। এ অবধি এশিয়া কাপ ১৬ বার অনুষ্টিত হয়েছে।
  1. ভারত ৭ বার
  2.  শ্রীলঙ্কা ৬ বার
  3. পাকিস্তান ৩ বার
এশিয়া কাপের চ্যাম্পিয়ন আপাতোত ভারত ই সবচেয়ে বেশী। সফল দল হিসাবে ভারত এগিয়ে। তারপরের স্থান শ্রীলঙ্কার। তারপর পাকিস্তান।

এশিয়া কাপে বাংলাদেশ কতোবার চ্যাম্পিয়ন হয়েছে

বাংলাদেশ ক্রিকেট বোড (BCB) কয়েকবার ই এশিয়া কাপ আয়োজনের গৌরব অরজন করছে।

কিন্তু, আপাতোত এই অবধি অনুষ্টিত এশিয়া কাপের কোনো ফাইনালেই বাংলাদেশ জয় লাভ করতে পারে নাই। তবে, তিন বার ফাইনালে খেলেছে।

এশিয়া কাপের দল গুলো কারা


মূলত ক্রিকেট জগৎে চোষে বেড়ানোর সব দল গুলার মিধ্যে এশিয়ার দলগুলা অন্যতম। এশিয়ার সেরা দল গুলো এশিয়া কাপে খেলে থাকে। এশিয়ার দল গুলো নিন্মে  দেয়া হলো
  1. ভারত
  2. শ্রীলঙ্কা 
  3. পাকিস্তান 
  4. বাংলাদেশ 
  5. আফগানিস্তান 
  6. নেপাল


মোটামুটিভাবে সঠিকভাবে বলতে গেলে ১- ৫টি  দল  সব সময় উপস্থিত ছিলো। তবে, নতুন ভাবে এশিয়ার মধ্যে অনেক দেশ ই ক্রিকেটে আসতে চলেছে। তার মধ্যে অন্যতম হংকং। যারা ২০২৩  এশিয়া কাপে সফল ভাবে আসতে সক্ষম হয়েছে, এবং মাঠে তারাও চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে নামবে।

এশিয়া কাপের প্রাইজমানি

২০২২ সালে শেষবার আয়োজিত এশিয়া কাপ ছিলো টি২০ ফরম্যাটে। চ্যাম্পিয়ন দল ছিলো শ্রীলঙ্কা। এশিয়া কাপের ফাইনালে যারা উঠেছিলো তাদের মোট প্রাইজমানি ছিলো ৩ লক্ষ মার্কিন ডলার। যা বাংলাদেশের টাকায় ২ কোটি ৮৫ লাখ টাকা। যার মধ্যে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়া দলের জন্য বরাদ্ধ ছিলো ২ লাখ মার্কিন ডলার যার বাংলা টাকা ১ কোটি ৯০ লাখ টাকা। অন্যদিকে, রানাস আপ দলের জন্য ছিলো ১ লাখ মার্কিন ডলার। যার বাংলা টাকায় আসে ৯৫ লাখ টাকা। এ ছাড়াও চ্যাম্পিয়ন দল পাবে বিভিন্ন বোনাস।


এশিয়া কাপ ২০২৩ এর আয়োজক কোন দেশ

এশিয়ার এবারের ওডিয়াই আসর আয়োজক দেশ ছিলো শ্রীলঙ্কার। কিন্তু, দেশের অরথনৈতিক সমস্যার জটিলতায় এবারের এশিয়া কাপ আসর অনুষ্টিত হবে পাকস্তানে।

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি 

সেপ্টেম্বর ২০২৩ এ আয়োজিত হবে এশিয়া কাপ ওডিয়াই টুর্নামেন্ট 

অবশেষে অনেক জল্পনা-কল্পনা শেষে 'এশিয়া কাপ ২০২৩' এর সিডিউল হলো। এশিয়া কাপের এবারের হোস্ট পাকিস্তান হওয়ায় ভারত যাবে না এই জন্য নানা ইস্যু দেখিয়ে নিরাপত্তা কিংবা রাজনৈতিক হিংসা এসব নিয়ে খেলা হবে না কিংবা ভারত খেলবে না এ নিয়ে নানা সমস্যা। তারপর, ভারত এশিয়া কাপে পাকিস্তান না গেলে, পাকস্তান ইন্ডিয়া আসবে না। নোট এবারের ২০২৩ Odi World cup India হোস্ট। এসব নিয়ে কয়েকদিন ঝামেলা চলছে। অবশেষে, সংকর জাতের হলেও খেলবে না বাংলাদেশ কিংবা শ্রীলঙ্কা নিয়ে ভিভ্রান্তি দিয়েছে। অবশেষে এশিয়া ক্রিকেট কাইন্সিল সংকর ভাবেই এশিয়া কাপ আয়োজন করতে হচ্ছে। এশিয়া কাপ হবে 'পাকিস্তান ও শ্রীলঙ্কা। 

এশিয়া কাপের ৬ টি দল, সে হিসাবে গ্রুপ স্টেজে খেলে, প্রথম রাউন্ড শেষ করে ২য় রাউন্ডে উঠে যাবে দলগুলো।


এ জন্য এশিয়ার এই ৬ দল কে দুটি গ্রুপে বিভক্ত করা হয়েছে।

Group A Pakistan India Nepal

Group B Bangladesh Afghanistan Srilanka

এবারের এশিয়া কাপের পর্দা উঠবে পাকিস্তান ও নেপাল এফ মধ্যকার খেলা দিয়ে। যা ৩০, আগস্ট শুরু হবে দুপুর ২:৩০ মিনেটে।

এরপর সিরিয়াল মেন্টেন করে ১ম রাউন্ডে এক দলের ২টি করে ম্যাচ পড়বে। ১ম রাউন্টে মোট ম্যাচ ৬ টি।

এশিয়া কাপের সব চেয়ে এবারের শক্তিশালী দল যদিও ভারত, পাকিস্তান তবে, এখনকার হিসাবে দল এর শক্তি বিবেচনা করে বাংলাদেশ ও এগিয়ে। কারণ, বাংলাদেশ দলে যারা সিনিয়র তাদের নিয়ে ও নতুন দের সাথে এড করে যসি ওডিয়াই দল গঠিত হয়েছে তা শক্তিশালী। এই দল নিয়ে ভারত, সাউথ আফ্রিকার মাঠিতে তাদেরকে সিরিজ হারিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ ওডিয়াই ক্রিকেটে ভালো জায়গায় আছে যা দেশের সুনাম বয়ে আনার যোগ্য দাবিদার। এবারের দলটির মধ্যে শক্তি বিরাজ করছে যে দল কিছু করবে। সব মিলিয়ে খেলে সবাউ চ্যাম্পিয়ন হওয়ার জন্যই। এশিয়া কাপে, এশিয়ার সব সেরা দল গুলাই এই প্রতিযোগিতায় অংশগ্রহন করবে।



Here we goo
এশিয়া কাপ ২০২৩ এর সুপার ফোরের সময়সূচি 
Final Fixture for Asia Cup

6.9.23 Ban vs Pak Gaddafi stadium Lahore 3:30 P.M

9.9.23 Srilanka Vs Bangladesh Colombo 3:30 P.M


10.9.23 Pakistan Vs India Colombo 3:30 P.M


12.9.23 Srilanka Vs India Colombo 3.30 P.M

14.9.23 Seilanka Vs Pakistan Colombo 3:30 P.M

15.9.23 India Vs Bangladesh Colombo 3:30 P.M


এশিয়া কাপের কোন দেশের স্কোয়াড কেমন হবে

এশিয়ার মধ্যে সেরা হওয়ার লড়াইয়ে, এশিয়ার ক্রিকেটে খেলা দেশগুলো তারা নিজেদের যাছাই বাছাই শেষ দল ঘোষনা করে থাকে:
স্কোয়াড এখনো ঘোষনা হয়নি।

এশিয়া কাপের ট্রফি উন্মোচন

এশিয়া কাপ ২০২৩ এর ওডিয়াই টুর্নামেন্ট এর ট্রফি উন্মোচিত হলো পাকিস্তানের লাহোরে।




এশিয়ার কাপ আমাদের এশিয়ার মধ্যে খেলাপ্রেমী মানুষদের উল্লাসে মাতায়। এশিয়া কাপ আসলে বাংলাদেশ আশায় বুক বাধে একটি চ্যাম্পিয়ন ট্রফি পাওয়ার আশায়। অন্যান্য দেশ গুলা তাদের দৌড়ে এগিয়ে থাকার লড়াইয়ে আনেন নানা কৌশল!
এশিয়া কাপ মানেই উন্মাদনা। এশিয়ার মধ্যে ক্রিকেট জনপ্রিয় এশিয়া কাপের মাধ্যমেই প্রকাশ পায়। অন্যান্য দেশ গুলার মধ্যে সিরিজ ব্যতীত এমন বড় কোনো টুর্নামেন্ট আয়োজনের নিরদেশ নেই ICC (International Cricket council) থেকে। তবে, এশিয়ার জন্য এই আদেশ থাকায় এশিয়ার ক্রিকেট অনেক এগিয়ে গেছে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url