টি২০ বিশ্বকাপ কে কতোবার নিয়েছে

আধুনিক ক্রিকেটে এখন টি২০ ক্রিকেট মানে আমোদ। বাউন্ডারি এর পর বাউন্ডারি, উইকেট আউট হওয়ার থ্রীল। কম বলে কে কতো রান করে এগিয়ে নিতে পারে দলকে তার লড়াই টি২০ ম্যাচে হয়ে থাকে। উপভোগ্য ম্যাচ। যা কম ওভারে হয়ে থাকে।

টি২০ ম্যাচ

 টি২০ ম্যাচ ২০ ওভারে হয়ে থাকে। এক দল মূলত ২০ ওভার করে সু্যোগ পায় ব্যাটিং করার। একজন বোলার মোট ৪ ওভার করতে পারে। তার উপরে করতে পারবে না।


টি২০ ফরম্যাট ওডিয়াই ও টেস্টের চেয়ে সল্প ওভারে হয়ে থাকে। ক্রিকেট পাড়ায় প্রতি ১ বছর পর পর টি২০ বিশ্বকাপ হয়ে থাকে।

এই পোষ্টের মাধ্যেমে আমি আপনাদের জানাতে চেষ্টা করবো, টি২০ ক্রিকেট শুরু হয়ে আপাতত কে কতোবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। কারা নিজেদের দেশের ক্রিকেটের নাম উজ্জল করে রেখেছে। আসুন তা আপাতত জেনে নেই।


টি২০ ফরমেট এর বিশ্বকাপ শুরু

দক্ষিণ আফ্রিকায় শুরু হয় প্রথম টি২০ বিশ্বকাপ। সালটি ছিলো ২০০৭।

টি২০ বিশ্বকাপে কে কে খেলতে পারে

টি২০ ফরমেট এর বিশ্বকাপে খেলতে পারে তারাই যারা  আসিসি'র স্বীকৃত দেশ। ক্রিকেট যারা ভালো খেলতে পারে টি২০ তে তারাই অংশ নিতে পারে।

যারা খেলেছেন টি২০ বিশ্বকাপ ক্রিকেট তাদের মধ্যে হলো

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, আফগানিস্তান, ভারত, বাংলাদেশ, শ্রীলংকা, সাউথ আফ্রিকা, ইংল্যান্ড, ওমান, নেদার ল্যান্ড।

এরা স্কীকৃত টি২০ সংস্করণে। এই দেশ গুলাই টি২০ খেলে থাকে সচরাচর ও ক্রিকেট কে রাংগিয়ে তুলতে সাহায্য করে। তার পাশাপাশি টি২০ ফরম্যাটের এই খেলাকে আরো জনপ্রিয় করার অন্যতম কারণ ফ্রাঞ্জাইজি লীগ গুলো। যেমন,  আইপিএল ও বিপিএল তারপর Psl ও বিগব্যাশ এর মতো লীগ গুলা। যা বছরের শুরুতে শুরু হয়ে শেষ দিকেও টুর্নামেন্ট থেকে যায়। চলতেই থাকে।

অস্ট্রেলিয়া দল কতোবার টি২০ বিশ্বকাপ জিতেছে

অস্ট্রেলিয়া সব ফরম্যাটেই নিজেদের প্রমাণ করেছে। ২০০৭ সাল থেকে শুরু হওয়া আকর্ষণীয় টি২০ টুর্নামেন্টেও ভালো করেছিলো নিয়মিত টিম অস্ট্রেলিয়া। কিন্তু, বিশ্বকাপ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারছিলো না। শেষ দিকে, ২০২১ সালে আয়োজিত টুর্নামেন্ট এ নিউজিল্যান্ডের সাথে হওয়া ফাইনাল ম্যাচে নাটকীয় ভাবে জয় পায় টিম অস্ট্রেলিয়া এবং, চ্যাম্পিয়ন হয়। প্রথম বারের মতো চ্যাম্পিয়ন হয় টিম অস্ট্রেলিয়া টি২০ ফরম্যাটে। 


নিউজিল্যান্ড দল কতোবার টি২০ বিশ্বকাপ জিতেছে

টিম নিউজিল্যান্ডে শক্তিশালী দল কিন্তু, এদের টি২০ ফরম্যাটে কোনো চ্যাম্পিয়ন ট্রফি নাই। সব শেষ ২০২১ সালে হওয়া টি২০ ফাইনালে খেলার সুযোগ পাওয়ার পর ও কাজে লাগাতে পারেনি টিম নিউজিল্যান্ড এর খেলোয়াররা।  এই টিমটি প্রথম ফাইনাল খেলেন ২০২১ সালে হওয়া টি২০ টুর্নামেন্ট এ মাধ্যমে।


ইংল্যান্ড দল কতোবার টি২০ বিশ্বকাপ জিতেছে

২০০৭ সালে হওয়া টি২০ টুর্নামেন্ট এর মধ্যে ২০১০ সালেই টি২০ ফরম্যাটে এর চ্যাম্পিয়ন হয়ে যায় ইংল্যান্ড দল। বিপক্ষ দল ছিল শক্তিশালী অস্ট্রেলিয়া। তারপরেও জয় পায় টিম ইংল্যান্ড।

তারপর ২০১৬ সালেও ফাইনালে যায় উইন্ডিজ এর বিপক্ষে থাকে ফাইনাল ম্যাচ কিন্তু সেই ম্যাচে হেরা যায় ইংল্যান্ড।


৩য় বার ২০২২ সালে আয়োজিত টি২০ ফরম্যাট এর আয়োজিত টুর্নামেন্ট এ ইংল্যান্ড আবারো ফাইনালে পৌছে যায়।  অস্ট্রেলিয়ার মাঠিতে পাকিস্তান এর বিপক্ষে ফাইনাল খেলতে নামে ইংল্যান্ড। বেন স্টোকসের ব্যাটের ছোয়ায় ২য় বারের মতো চ্যাম্পিয়ন হয় টিম ইংল্যান্ড দল।



শ্রীলঙ্কা  দল কতোবার টি২০ বিশ্বকাপ জিতেছে

২০১৪ সালে ভারত কে হারিয়ে প্রথম বারেফ মতো শিরোপা জিতে শ্রীলংকা। ভারতের সাথে ফাইনালে মুখোমুখি হয়। শক্তিশালী ভারতের সাথে ক্রিকেটের জয় হয় শ্রীলঙ্কা এর যার ফলে শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হয়। নিজেদের সেরা খেলার মাধ্যমে।


ভারত দল কতোবার টি২০ বিশ্বকাপ জিতেছে

ভারত মানেই পাকিস্তানের বিপক্ষে হাড্ডাহাড্ডি ম্যাচ।আর সেই ম্যাচ যদি অনুষ্টিত হয় ফাইনাল ম্যাচ ভারত পাকিস্তান তাহলে ত লড়াই জম্বেশ। ২০০৭ সালে এই দুই শক্তিশালী ও শত্রুর মতো সম্পর্কে থাকা দল ফাইনালে যায়। যেই ম্যাচে ধনীর নেতৃত্বে অনেক লড়াই এর পর ভারত চ্যাম্পিয়ন হয়।

পাকিস্তান দল কতোবার টি২০ বিশ্বকাপ জিতেছে

পাকিস্তান টি২০ তে অনেক ভালো দল। যার ফলে তারা টি২০ ফরম্যাটে নিজেদের উজাড় করে দিয়ে খেলতে পারে। টি২০ ফরম্যাটে পাকিস্তান দল ৩ বার ফাইনালে মুখোমুখি হয়েছে। কিন্তু, চ্যাম্পিয়ন হয়েছে ১ বার। ২০০৯ সালে, শ্রীলঙ্কা কে হারিয়ে পাকিস্তান চ্যাম্পিয়ন হয়।

২০০৭ এ ভারত ও ২০২২ এ ইংল্যান্ড  এর কাছে হারে পাকিস্তান।

ওয়েস্ট ইন্ডিজ দল কতোবার টি২০ বিশ্বকাপ জিতেছে

ওয়েস্ট ইন্ডিজ টিম হলো দুনিয়ার অন্যতম সেরা দল, বিশেষ করে টি২০ ফরম্যাটে তাদের নাম আলাদা সবাই চিনে। টি২০ মানেই ওয়েস্ট ইন্ডিজ। টি২০ আমেজ মানেই উইন্ডিজ দল। যাদের শারীরিক গঠণ ও বিশাল বড় বড় ছক্কা হাকানোর মাধ্যমে তারা নিজেদের জাত চিনিয়েছেন পুরো দুনিয়ারে। গেইল, পোলাড, নারিন, ব্রাবো, রাসেল ও ব্রেথোয়েট এর মতো খেলোয়াররা খেলে থাকেন মাতিয়ে থাকেন ক্রিকেট টি২০ পাড়া।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ দল ২ বার টি২০ চ্যাম্পিয়ন হয়। ২০১২ ও ২০১৬ সালে। ২০১৬ সালের জয় টা ছিলো নাটকীয় জয়। যেই জয় শেষ ওভারে কয়েকটা ছয় মারার পর ইংল্যান্ড এর থেকে জয় ছিনিয়ে চ্যাম্পিয়ন হয়ে যায় টিম ইংল্যান্ড। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url