এশিয়া কাপে লিটনের সঙ্গে প্রথম পছন্দ হতে পারে তামিম

 

এশিয়া কাপে লিটনের সঙ্গে প্রথম পছন্দ হতে পারে তামিম’

তানজিদ হাসান তামিমের মধ্যে তামিম ইকবালের শুরুর দিনগুলির ছায়া দেখতে পাচ্ছেন খালেদ মাহমুদ, তরুণ এই বাঁহাতির কাছ থেকে জাতীয় দলেও সহজাত আগ্রাসী ব্যাটিং দেখতে চান তিনি।


দেশসেরা তামিম ইকবাল ও তানজিদ হাসান তামিম (ছবি:সংগ্রহীত)


তামিম ইকবালের চোটে এশিয়া কাপের দুয়ার খুলেছে তানজিদ হাসানের। তারও ডাকনাম ‘তামিম।’ দুজনই বাঁহাতি ওপেনার। খেলার ধরনও অনেকটা মিলে যায় ‘বড়’ তামিমের শুরুর দিনগুলোর সঙ্গে। এখনও আন্তর্জাতিক অভিষেক হয়নি তার। তবে এশিয়ার শ্রেষ্ঠত্বের আসরে ‘ছোট’ তামিমকেই বাংলাদেশের ইনিংস সূচনায় দেখছেন খালেদ মাহমুদ। 


মূল এশিয়া কাপের আগে গত মাসে শ্রীলঙ্কায় ইমার্জিং টিমস এশিয়া কাপে খেলেন তানজিদ। চার ম্যাচের তিনটিতেই তার ব্যাট থেকে আসে পঞ্চাশ ছোঁয়া ইনিংস। তবে আলাদাভাবে নজর কাড়ে তার ব্যাটিংয়ের ধরন। প্রায় সব ম্যাচেই আগ্রাসী ব্যাটিংয়ে দলকে এনে দেন উড়ন্ত সূচনা।  

সেমি-ফাইনাল থেকে বাদ পড়ার আগে ৪৫ ছুঁইছুঁই গড়ে তানজিদ করেন ১৭৯ রান। তার স্ট্রাইক রেট ছিল ১১৬.৯৯। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে ব্রাদার্স ইউনিয়নের জার্সিতে ১১ ইনিংসে ৯৩.৩০ স্ট্রাইক রেটে বাঁহাতি ওপেনার করেন ৪৩.০৯ গড়ে ৪৭৪ রান।  

এর আগে বয়সভিত্তিক ক্রিকেটেও স্ট্রোকের দ্যুতি ছড়িয়েছেন ২২ বছর বয়সী ব্যাটসম্যান। বাংলাদেশের ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ের কারিগরদের একজন তিনি। যুব ওয়ানডেতে অন্তত ১ হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে তার (১০২.৮২) চেয়ে বেশি স্ট্রাইক রেট রয়েছে শুধুমাত্র ভারতের শুবমান গিলের (১০৩.২৩)

ছোট থেকেই আগ্রাসী ঘরানার ব্যাটিং করা তানজিদ যুব বিশ্বকাপ জয়ের পর কিছুটা আড়ালে পড়ে যান ধারাবাহিকতার অভাবে। তবে হাই পারফরম্যান্স ইউনিটে তাকে রেখে দেয় বিসিবি। চলতি বছর প্রিমিয়ার লিগ ও ইমার্জিং এশিয়া কাপে সামর্থ্যের ছাপ রেখে প্রথমবার জায়গা করে নিলেন জাতীয় দলে।  

তরুণ এই ব্যাটসম্যানকে বয়সভিত্তিক ক্রিকেট থেকে দেখে আসা খালেদ মাহমুদের আশা, বড়দের ক্রিকেটেও নিজের সহজাত ব্যাটিংই করবেন তানজিদ। বিসিবিতে মঙ্গলবার জাতীয় শোক দিবসের আয়োজনে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এই বিসিবি পরিচালক বললেন, ‘ছোট’ তামিমের মধ্যে ‘বড়’ তামিমের ছায়া দেখেন তিনি।

“(তানজিদ) তামিমকে আমি দেখি আসলে... এরকম যারা খেলে, তাদের থেকে আমরা কী আশা করি? দারুণ একটা সূচনা। ও ওরকমই ক্রিকেটার। সিনিয়র তামিমের ছোটবেলা যদি মনে করি, ও যেরকম ব্যাটিং করত, আমার মনে হয়, জুনিয়র তামিম একই রকম ব্যাটিং করে। তানজিদ তামিমের এটাই স্টাইল। ও যদি এটা ধরে রাখে… আমি চাই ও ধরে রাখুক। ও যেন খুব একটা না বদলায়। আমরা যেন চাপ তৈরি না করি বাইরে থেকে।” 

এশিয়া কাপের দলে ওপেনার হিসেবে তানজিদ ছাড়াও আছেন লিটন দাস, মোহাম্মদ নাঈম শেখ। স্বাভাবিকভাবেই দলের প্রথম পছন্দ লিটন। তার সঙ্গী কে হবেন, সেটি নিয়েই এখন কৌতূহল ও আলোচনার বিষয়। 

তানজিদের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই খালেদ মাহমুদের। তবে এখন পর্যন্ত তিনি যে স্রেফ ঘরোয়া ক্রিকেট ও ইমার্জিং দলের হয়ে খেলেছেন, সেটিও মনে করিয়ে দিলেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক। তাই এশিয়া কাপে তেমন ভালো করতে না পারলেও তানজিদের ওপর ভরসা হারাবেন না তিনি।

“ক্রিকেট এমন একটা খেলা সফল হবেন, ব্যর্থ হবেন। আমি মনে করি, এই ছেলের লম্বা পথ পাড়ি দেওয়ার, বড় ক্রিকেটার হওয়ার সম্ভাবনা আছে। এশিয়া কাপে যদি ও ব্যর্থ হয়, আমি একটুও চিন্তা করব না। কারণ ‘এ’ দল, হাই পারফরম্যান্সের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটের বিস্তর একটা ফারাক আছে। এটা আমাদের মানতেই হবে।”  
“তারপরও আমি আশা করি, তানজিদ ওই কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেবে। এশিয়া কাপে উইকেটও ভালো থাকবে। সেখানে যদি ও নিজের খেলাটা খেলে, বাংলাদেশকে দারুণ একটা সূচনা এনে দিতে পারবে।” 

এশিয়া কাপে বাংলাদেশ প্রথম ম্যাচটি খেলবে আগামী ৩১ অগাস্ট, শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলেতে। এশিয়া কাপে নিজেদের জাত চিনাবে বলে বাংলাদেশ।


তানজিদ হাসান এর পরিচয়

(জন্ম ১ ডিসেম্বর ২০০০) একজন বাংলাদেশী ক্রিকেটার ২৬ ফেব্রুয়ারি ২০১৯ সালে ২০১৮-২০১৯ ঢাকা প্রিমিয়ার ডিভিশন লীগে উত্তরা স্পোটিং ক্লাবের একই ক্লাবের হয়ে ৮ মার্চ ২০১৯ তারিখে লিস্ট এ ক্রিকেটে অভিষেক হয়। ২০১৯-এর ডিসেম্বরে, ২০২০ U20 ক্রিকেট Worldcup এর  জন্য বাংলাদেশ দলের স্কোয়াডে তার নাম ঘোষণা করা হয়।

তামিম চ্যাম্পিয়ন প্লেয়ার। ২০২২ সালের U20 হয়ে ওডিয়াই World Cup এ ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার দলে তামিম ছিলো অন্যত একজন সেরা খেলোয়ার।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url