বিপিএল ২০২৪, দল, খেলোয়ার, ভ্যানু ও সময়সূচী

বিপিএল আসরের জন্য অপেক্ষা করে না এ দেশের জনগণএমন মানুষ খোজলে কম পাওয়া যাবে। এ দেশের বাংলাদেশের মানুষ ক্রিকেট প্রেমী হওয়ায় ইন্টারন্যাশনাল ক্রিকেট যখন থাকে তখন বাংলাদেশের খেলাপ্রেমী জনগন ব্যস্ত থাকে। যখন থাকে না, তখন এই বিপিএল আসলে জনগন উৎসব পালণ করে। গত ২৪ সেপ্টেম্বর আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত হয়। এবারে আসরের সময় সূচিও চূড়ান্ত করা হলো। ২০২৪ সালের ১৯ জানুয়ারী থেকে মাঠে গড়াতে যাচ্ছে বিপিএলের দশম আসর। আজ (সোমবার) বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সারা বিশ্বের ফ্রাঞ্চাইজি লীগগুলির মধ্যে অন্যতম সেরা বাংলাদেশের টি২০ লীগ বিপিএল ২০২৪ সময়সূচি, প্লেয়ার লিস্ট সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড দ্বারা টুর্নামেন্ট চালু হওয়ার পর থেকে বিপিএল দেশসহ গোটা বিদেশের ফ্রাঞ্চাইজি ক্রিকেট লীগগুলির সাথে টক্কর দিচ্ছে। অনুষ্ঠিত হবে। Bpl 2024

BPL meaning

Bangladesh 

Premier 

Leaugue 

Bpl= Bangladesh premier Leaugue 

বিপিএল= বাংলাদেশ প্রিমিয়ার লীগ


বিপিএল ২০২৪ লঘু

  • কুমিল্লা ভিক্টোরিয়ান্স
  • চট্টগ্রাম চ্যালেঞ্জর্স
  • ফরচুন বরিশাল
  • খুলনা টাইগার্স
  • রংপুর রাইডার্স
  • সিলেট স্ট্রাইকার্স
  • দুর্দান্ত ঢাকা
বিপিএল মানেই বাংলাদেশে খেলার খুশীর আমেজ। বাংলাদেশ এর মানুষ ক্রিকেট প্রেমী। কারণ, ক্রিকেটে আমাদের এমন ইন্টারন্যাশনাল খেলোয়ার তৈরি হয়েছে। যাদের দরুণ আমাদের বাংলাদেশ ও বাংলাদেশের ক্রিকেট কে সারা দুনিয়া চিনে। ক্রিকেট মানেই বাংলাদেশ, ক্রিকেট মানেই বাংলাদেশ ফ্যান। ক্রিকেট মানেই বাংলাদেশের সব জনগণ।

বিপিএল ২০২৪ দলের লগু পতাকা

মাঘের শীতের আলসে সকালে ঢাকা সেনানিবাসে দেখা গেল ক্রিকেটীয় ব্যস্ততা। বিপিএল ট্রফি নিয়ে ফটোসেশনে উপস্থিত টুর্নামেন্টের সাত দলের প্রতিনিধি। আয়োজন মূলত অধিনায়কদের নিয়ে। তবে সিলেট স্ট্রাইকার্সের হয়ে মোহাম্মদ মিঠুনকে চমকে যান অনেকেই। পরে অবশ্য জানা যায়, মাশরাফি বিন মুর্তজার অনুপস্থিতিতে দলের প্রতিনিধি ছিলেন মিঠুন। অধিনায়ক হিসেবে আনুষ্ঠানিকভাবে মাশরাফির নাম সিলেট জানায় অবশ্য আরও অনেক পরে, বুধবার সন্ধ্যায়। 

আসলে ক্যাপ্টেন মাশরাফি ই। কিছুদিন আগে তার এমপি নির্বাচন ব্যস্ততার জন্য ফটোশেষনে উপস্থিত ছিলেন না। তবে, ম্যাচের প্রয়োজনে শুরু থেকেই দলের সাথে থাকবে আমাদের বাংলাদেশের আইডল ইস্টার ম্যাশ। (মাশরাফির ডাক নাম)

মাশরাফিকে নিয়ে অনিশ্চয়তা থাকলেও শেষ পর্যন্ত গতবার চমক দেখানো দলটির নেতৃত্বে আবারও দেখা যাবে বিপিএলের সফলতম অধিনায়ককেই। তার মতোই অনিশ্চয়তার নানা পথ পেরিয়ে ফরচুন বরিশালের হয়ে টস করতে দেখা যাবে তামিম ইকবালকে।  

এছাড়া বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক লিটন কুমার দাস, খুলনা টাইগার্সের এনামুল হক, রংপুর রাইডার্সে নুরুল হাসান সোহান, দুর্দান্ত ঢাকার মোসাদ্দেক হোসেন ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের অধিনায়কত্ব করবেন শুভাগত হোম। লিটন ও এনামুল বিপিএলে নিয়মিত অধিনায়ক হিসেবে থাকছেন এই প্রথমবার। 

সিলেট স্ট্রাইকার্স - মাশরাফি বিন মুর্তজা |বাংলাদেশের আইকন |

দল সূত্রে জানা গেছে, টুর্নামেন্টের ইতিহাসের সফলতম অধিনায়ককে একরকম জোর করেই আরও একবার দায়িত্ব দিয়েছে তারা। পায়ের পুরোনো চোট তো সবসময়ই সঙ্গী তার। জাতীয় নির্বাচনের কারণে এবার বিপিএলের আগে পুনর্বাসনেও সময় দিতে পারেননি। বোলিং করার মতো অবস্থাই নেই তার। যে কারণে নেতৃত্বভার নেওয়া তো দূরের কথা, শুরুর বেশ কিছু ম্যাচ খেলতেই চাননি বিপিএলে চারবারের শিরোপাজয়ী এই অধিনায়ক।  

তবে দলের সত্ত্বাধিকারীরা তাকে যে কোনো অবস্থায়ই দলে চান, স্রেফ অধিনায়কত্ব করার জন্য হলেও। শেষ পর্যন্ত তাদের চাওয়া মেনে রাজি হয়েছেন ৪০ বছর বয়সী তারকা পেসার। শুরুর কয়েক ম্যাচে তার বোলিং করতে না পারা একরকম নিশ্চিতই। ব্যাটিং-ফিল্ডিংয়েও কতটা করতে পারবেন, সেই সংশয় প্রবলভাবেই আছে। দীর্ঘবিরতির পর এখনও অনুশীলনও শুরু করেননি। তবু তার নেতৃত্বগুণ, গত মৌসুমে চমকপ্রদভাবে যেভাবে তার নেতৃত্বে ফাইনালে উঠেছে দল, সব মিলিয়েই তার ওপর আবার ভরসা রাখা হয়েছে। 

এবারের আসরে তার ডেপুটি হিসেবে থাকবেন মিঠুন। অধিনায়ক হিসেবে নাজমুল হোসেন শান্তর সম্ভাবনাও ছিল। তবে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান হিসেবে তাকে নির্ভার হয়ে খেলতে দিতে চায় টিম ম্যানেজমেন্ট। 

টুর্নামেন্টের উদ্বোধনী দিন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে সিলেটের যাত্রা।  

তামিম ইকবাল |Tamim Iqbal Khan | ওপেনার বাংলাদেশ

চার আসর পর আবার বিপিএলে অধিনায়কত্ব করবেন তামিম। ২০১৭ সালের ডিসেম্বরে সবশেষ কুমিল্লা ভিক্টোরিয়ান্সের নেতৃত্ব দেন তিনি। পরের আসরে একই দল খেললেও তিনি দায়িত্ব ছাড়েন ইমরুল কায়েসের হাতে।  

২০১৯ আসরে ঢাকা প্লাটুনে তিনি খেলেন মাশরাফির অধিনায়কত্বে। ২০২২ সালে মিনিস্টার গ্রুপ ঢাকায় তামিমের অধিনায়ক ছিলেন মাহমুদউল্লাহ। আর গত বছর খুলনা টাইগার্সে তামিমের চাওয়াতেই অধিনায়কত্ব করেন ইয়াসির আলি চৌধুরি। 

মাশরাফির মতো তামিমও শুরুতে অধিনায়কত্ব নিতে রাজি হননি। অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে দায়িত্বে দেখতে চেয়েছিলেন তিনি। তবে মালিকপক্ষের চাওয়ার কাছে হার মানতে হয়েছে তাকে। সব ঠিক থাকলে টুর্নামেন্টের দ্বিতীয় দিন রংপুর রাইডার্সের বিপক্ষে টস করতে দেখা যাবে তামিমকে। এই টুর্নামেন্ট দিয়েই তিনি ক্রিকেটে ফিরবেন চার মাস পর।

এনামুল হক |জেনুইন ওপেনার|

বিপিএলের আগের সবগুলো আসর খেললেও কখনও অধিনায়কত্ব করা হয়নি এনামুলের। খুলনার হয়ে সেই স্বাদ পাওয়ার অপেক্ষায় ৩১ বছর বয়সী কিপার-ব্যাটসম্যান। আগেরবারের অধিনায়ক ইয়াসির কিংবা অভিজ্ঞ তামিমকে ছেড়ে দেওয়ার পর অনেকটা অনুমেয়ভাবেই দায়িত্ব পেলেন এনামুল। নিলামের আগে সরাসরি চুক্তিতে তাকে দলে নেয় খুলনা। 


গত আসরে ফরচুন বরিশালের হয়ে খেলেন এনামুল। ১৩ ম্যাচে এক ফিফটিতে ২৮০ রান করেন ২৩.৩৩ গড়ে। সব মিলিয়ে বিপিএলে এখন পর্যন্ত ১০৭ ম্যাচে ২২.২১ গড় ও ১১৭.৬৩ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ২ হাজার ৮৮ রান। টুর্নামেন্টে অন্তত ২ হাজার রান করা ৬ ক্রিকেটারের একজন তিনি। 


লিটন কুমার দাস |ক্লাসিক্যাল ওপেনার|

গত কয়েক আসর ধরে ঘরের ছেলে হয়ে ওঠা লিটনকে এবার অধিনায়কত্বের গুরুভার দিল কুমিল্লা। গত তিনবার দলকে চ্যাম্পিয়ন করা ইমরুল কায়েসকে এবারও প্লেয়ার্স ড্রাফট থেকে দলে টেনেছে ফ্র্যাঞ্চাইজিটি। তবে এবার আর নেতৃত্ব দেওয়া হয়নি অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে। 



কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলের তারকা খেলোর

নেতৃত্বে সফল হলেও ইমরুলের নিজের পারফরম্যান্স খুব একটা মেলেনি দলের প্রত্যাশার সঙ্গে। মূলত কোচ মোহাম্মদ সালাউদ্দিনের ভাবনা অনুসরণ করে এবার তাই অধিনায়কত্বে পরিবর্তন এনেছে তারা। একাদশে ইমরুলের জায়গা নিশ্চিত নয় বলেই পরিবর্তনটা চেয়েছিলেন কোচ, জানিয়েছেন দলের সত্ত্বাধিকারী নাফিসা কামাল। আসলে টি২০ ফরম্যাটে বাংলাদেশের বিপিএল সফল বলতে ইমরুল কায়েস ও মাশরাফি। ট্রফি বিবেচনায়। কিন্তু, পারফর্ম এর দিকে চিন্তা করলে, ইমরুল দলের জন্য তেমন কিছু করতে পারে নাই। সে হিসাবে এবার কুমিল্লা দলে নতুন ক্যাপ্টেন রাখা হয়েছে। জাতীয় দলের রেগুলার মুখ ওপেনার ক্লাসিক্যাল ওপেনার লিটন কুমার দাস।


বিপিএলে এখন পর্যন্ত কুমিল্লার হয়েই সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন লিটন। এই দলের হয়ে ৫৫ ম্যাচে খেলে লিটনের রান ১ হাজার ৩৬। এছাড়া ঢাকা গ্ল্যাডিয়েটর্স, রাজশাহী রয়্যালস ও  সিলেট সিক্সার্সের জার্সিতে খেলা লিটন সব মিলিয়ে বিপিএলে ৮১ ম্যাচে ২২.৭৫ গড় ও ১২৬.৯৯ স্ট্রাইক রেটে করেছেন ১ হাজার ৬৮৪ রান। 


মোসাদ্দেক হোসেন  |অলরাউন্ডার|

কাগজে-কলমের শক্তিতে অন্যান্য দলগুলোর তুলনায় বেশ পিছিয়ে দুর্দান্ত ঢাকা। এই দলের হয়ে এবার অধিনায়কত্ব করবেন মোসাদ্দেক। খুব বেশি চমক নেই এই সিদ্ধান্তে। স্কোয়াডে তিনি ছাড়া নেতৃত্ব দেওয়ার মতো ছিলেন হয়তো আর কেবল তাসকিন আহমেদ। তবে চোটপ্রবণ ফাস্ট বোলারের ওপর অনুমেয়ভাবেই বাড়তি দায়িত্ব দিতে চায়নি দল।  

ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই অধিনায়কত্ব করেন মোসাদ্দেক। বিপিএল ছাড়াও ঢাকা প্রিমিয়ার লিগ, জাতীয় ক্রিকেট লিগে নেতৃত্বের অভিজ্ঞতা ও সাফল্য আছে এই অলরাউন্ডারের। ঢাকা লিগে তার নেতৃত্বে সবশেষ মৌসুমে চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী। 


নুরুল হাসান সোহান |কিপার|

গত আসরেও রংপুরের নেতৃত্বে ছিলেন তিনি। তার পরও এবার তার দায়িত্ব পাওয়া কিছুটা চমকপ্রদ ছিল। এই দলেই যে আছেন সাকিব আল হাসান! 

এবার সরাসরি চুক্তিতে সাকিব আল হাসানকে দলে নেয় রংপুর রাইডার্স। মালিকপক্ষের আশা ছিল, তার কাঁধেই দেওয়া হবে অধিনায়কত্বের ভার। তবে চাপ এড়াতে সেই দায়িত্ব নিতে চান নি সাকিব। চোখের সমস্যায়ও ভুগছেন বাংলাদেশ অধিনায়ক, যেটি মূলত চাপের কারণেই হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। 

গত বছর সোহানের নেতৃত্বে তৃতীয় হয়ে টুর্নামেন্ট শেষ করে রংপুর। ১০ ইনিংসে ২৮.২৮ গড় ও ১২৬.৯২ স্ট্রাইক রেটে ১৯৮ রান করেন অধিনায়ক সোহান। পাশাপাশি উইকেটের পেছনে দ্বিতীয় সর্বাধিক ১০ ডিসমিসাল ছিল তার। 


শুভাগত হোম |অলরাউন্ডার |

গত বছরের মতো এবারও শুভাগত হোমের ওপর আস্থা রেখেছে চট্টগ্রাম। দেশি বা বিদেশি বড় তারকা তেমন কেউ নেই দলটিতে। গত আসরে সবার নিচে থেকে টুর্নামেন্ট শেষ করা চট্টগ্রামের ভাগ্য বদলের অভিযানে সেনাপতির দায়িত্ব তাই শুভাগতকেই দেওয়া হয়েছে। জাতীয় লিগ, ঢাকা প্রিমিয়ার লিগসহ ঘরোয়া আসরগুলোতে নেতৃত্বের অভিজ্ঞতা তার আছে।

আগের বিপিএলে চট্টগ্রামের হয়ে ৯ ইনিংসে ২৮.৩৩ গড় ও ১৪৫.২৯ স্ট্রাইক রেটে ১৭০ রান করেন শুভাগত। পাশাপাশি অফ স্পিনে তিনি নেন ৯ উইকেট।



বিপিএল ২০২৪ অধিনায়ক ফটোশেশন

বিপিএল ২০২৪ সময়সূচি এবং ভেন্যু

প্রত্যেকে ২০২৪ সালের বাংলাদেশ প্রিমিয়ার লীগের ১০তম আসরের শুরুর অপেক্ষা ছিল। এইবারের বিপিএলের আসরের সময়সূচি বিসিবি দ্বারা অফিসিয়ালভাবে প্রকাশিত করা হয়েছে। বিপিএল ২০২৪ ক্রিকেট মরশুমটি ১৯ শে জানুয়ারী উদ্বোধনী ম্যাচের মাধ্যমে শুরু হয়ে ফাইনাল মাচটি ১লা মার্চ আয়োজিত হবে।

উদ্বোধনী দিনে একটি ম্যাচের মধ্য দিয়ে আসরের পর্দা উঠবে। প্রথম ম্যাচে মুখোমুখি হবে দূরন্ত ঢাকা এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ৭ দলের আসরে মোট ৪৬ ম্যাচ অনুষ্ঠিত হবে। দেড় মাসের এই আসরের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ১লা মার্চ। প্রতি শুক্রবারে দু’টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। দিনের প্রথম ম্যাচ শুরু হবে দুপুর ২ টায় এবং দ্বিতীয় ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭ টায়। শুক্রবার ছাড়া বাকি দিনগুলোতে প্রথম ম্যাচ শুরু হবে দুপুর দেড়টায় এবং দ্বিতীয় ম্যাচ শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬ টায়।


আসরের ৪৬ টি ম্যাচ দেশের মোট তিনটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। মিরপুরের হোম অব ক্রিকেট খ্যাত শের-এ-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এবং চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

তারিখগুলি19 জানুয়ারী – 01 মার্চ 2024
দায়িত্তেবাংলাদেশ ক্রিকেট বোর্ড
ফরম্যাটটি-টোয়েন্টি
টুর্নামেন্ট ফরম্যাটডাবল রাউন্ড-রবিন এবং প্লে অফ
হোস্টবাংলাদেশ (বিসিবি)
অংশগ্রহণকারীর মোট দল 7
মোট ম্যাচ সংখ্যা46 টি-টোয়েন্টি


নিয়ম অনুযায়ী প্রতিটি দল প্লেয়ার্স ড্রাফটের আগে ৪ জন করে ক্রিকেটার দলে রেখে দিতে পারবেন। তবে বিদেশি ক্রিকেটার দলে রাখা এবং প্লেয়ার্স ড্রাফটের বাইরে সরাসরি দলে ভেড়ানোয় কোন বাধ্যবাধকতা নেই। আগের বছর খেলা যত খুশি ক্রিকেটারকে রেখে দেয়া যাবে। একইভাবে ড্রাফট ছাড়া বিদেশি ক্রিকেটার দলে নেয়ার ক্ষেত্রেও কোন বাধ্যবাধকতা নেই।

বরিশালে আগেই রিটেইন করেছিল মাহমুদউল্লাহ রিয়াদকে। আর অন্যদিকে সরাসরি চুক্তিতে তামিম ইকবালকে দলে নেয় তারা। আজ অনুষ্ঠিত হচ্ছে প্লেয়ার্স ড্রাফট। ড্রাফটের ড্রয়ে প্রথমে ডাকার সুযোগ পায় রংপুর রাইডার্স। এরপর যথাক্রমে সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, দুর্দান্ত ঢাকা, খুলনা টাইগার্স।

প্রথম রাউন্ডের প্রথম ডাকে রংপুর দলে নিয়েছে রনি তালুকদারকে। সিলেট  নিয়েছে মোহাম্মদ মিথুনকে, বরিশাল নিয়েছে মুশফিকুর রহিমকে, কুমিল্লা নিয়েছে মৃত্যঞ্জয়কে, চট্টগ্রামে গেছেন তানজিদ তামিম, সাইফ হাসানকে নিয়েছে ঢাকা, রুবেলকে নিয়েছে খুলনা। প্রথম রাউন্ডের দ্বিতীয় ডাকে ইরফান শুক্কুরকে নিয়েছে ঢাকা, জাজের আলি অনিককে নিয়েছে কুমিল্লা, আল আমিনকে নিয়েছে চট্টগ্রাম, রকিবুলকে নিয়েছে বরিশাল, রেজাউর রাজা গেছেন সিলেটে, শামিম পাটোয়ারীকে নিয়েছে রংপুর।

দ্বিতীয় রাউন্ডের প্রথম ডাকে বরিশাল নিয়েছে সাইফুদ্দিনকে। মহিদুল ইসলাম অংকন গেছেন কুমিল্লায়, সৈকত আলি চট্টগ্রামে, সিলেট নিয়েছে আরিফুল হককে, আলাউদ্দিন বাবু গেছেন ঢাকায়, রিপন মন্ডলকে নিয়েছে রংপুর, পারভেজ ইমন গেছেন খুলনায়। দ্বিতীয় রাউন্ডের দ্বিতীয় ডাকে হাবিবুর রহমান সোহানকে নিয়েছে খুলনা। রংপুরে গেছেন হাসান মুরাদ, ঢাকায় এসএম মেহেরাব হোসেন, সিলেটে ইয়াসির আলি রাব্বি, ইমারনুজ্জামানকে নিয়েছে চট্টগ্রাম, কুমিল্লায় রিশাদ হোসেন, সৌম্যকে নিয়েছে বরিশাল।

দেশি ক্রিকেটারদের তৃতীয় রাউন্ডের প্রথম ডাকে মুশফিক হাসানকে নিয়েছে কুমিল্লা, আকবর আলি গেছেন খুলনা, ফজলে রাব্বি গেছেন রংপুরে, প্রিতম কুমারকে নিয়েছে বরিশাল, সিলেটে গেছেন শফিকুল ইসলাম, চট্টগ্রামে গেছেন সালাউদ্দিন সাকিব, সাব্বির হোসেনকে নিয়েছে ঢাকা।

এদিকে বিপিএল থেকেও ছিটকে গেলেন এবাদত। চলতি মাসেই হাঁটুর চোটের কারণে অস্চ্রপচার করেছেন এবাদত। যে কারণে ৬ থেকে ৭ মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে তারকা এই পেসার। আর এই কারণেই আসন্ন বিপিএলে খেলা হচ্ছে না এবাদতের। এবারের আসরে বি ক্যাটাগরিতে ছিলেন এবাদত মূল্য হিসেবে ছিল ৫০ লাখ টাকা।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স
রিটেইন- লিটন দাস, মুস্তাফিজুর রহমান, তানভীর ইসলাম, মোহাম্মদ রিজওয়ান, সুনীল নারাইন।
সরাসরি চুক্তি- তাওহীদ হৃদয়, মইন আলি, আন্দ্রে রাসেল, ইফতিখার আহমেদ, জামান খান, খুশদিল শাহ, জনসন চার্লস, নুর আহমেদ, নাসিম শাহ, রাশিদ খান।
ড্রাফট থেকে:  মৃত্যুঞ্জয় চৌধুরী, জাকের আলি অনিক, মাহিদুল ইসলাম অঙ্কন, রিশাদ হোসেন, রাহকিম কর্নওয়াল, ম্যাথু ওয়াটলার ফোর্ড, ইমরুল কায়েস, মুশফিক হাসান, এনামুল হক (অফ স্পিনিং অলরাউন্ডার)।

রংপুর রাইডার্স
রিটেইন- নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, হাসান মাহমুদ, আজমতউল্লাহ ওমরজাই, নিকোলাস পুরান
সরাসরি চুক্তি- সাকিব আল হাসান, বাবর আজম, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মাথিশা পাথিরানা, ইহসানউল্লাহ, ব্র্যান্ডন কিং
ড্রাফট থেকে:  রনি তালুকদার, শামীম হোসেন পাটোয়ারি, রিপন মন্ডল, হাসান মুরাদ, মিচেল রিপন, ইয়াসির মোহাম্মদ, আবু হায়দার রনি, ফজলে রাব্বি, আশিকুজ্জামান। 

ফরচুন বরিশাল
রিটেইন- মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, সৈয়দ খালেদ আহমেদ, ইব্রাহিম জাদরান
সরাসরি চুক্তি- তামিম ইকবাল, শোয়েব মালিক, পল স্টার্লিং, ফখর জামান, মোহাম্মদ আমির, আব্বাস আফ্রিদি, দুনিথ ওয়েল্লালাগে।
ড্রাফট থেকে: মুশফিকুর রহিম, রাকিবুল হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার, ইয়ানিক কারিয়াহ, কামরুল ইসলাম রাব্বি, প্রীতম কুমার, তাইজুল ইসলাম, প্রান্তিক নওরোজ নাবিল, দীনেশ চান্দিমাল। 

সিলেট স্ট্রাইকার্স
রিটেইন- মাশরাফি বিন মর্তুজা, জাকির হাসান, তানজিম হাসান সাকিব
সরাসরি চুক্তি- নাজমুল হোসেন শান্ত
ড্রাফট থেকে: মোহাম্মদ মিঠুন, রেজাউর রহমান রাজা, আরিফুল হক, ইয়াসির আলী চৌধুরী, রিচার্ড এনগারাভা, দুশান হেমন্ত, নাজমুল ইসলাম অপু, শফিকুল ইসলাম, নাঈম হাসান, জাওয়াদ রুয়েন, সালমান হোসেন ইমন। 

দুর্দান্ত ঢাকা
রিটেইন- তাসকিন আহমেদ, আরাফাত সানি, শরিফুল ইসলাম
সরাসরি চুক্তি- মোসাদ্দেক হোসেন সৈকত
ড্রাফট থেকে: সাইফ হাসান, ইরফান শুক্কুর, আলাউদ্দিন বাবু, এসএম মেহরব হোসেন, লাহিরু সামারাকুন, সাদিরা সামারাবিক্রমা, নাঈম শেখ, সাব্বির হোসেন, জসিমউদ্দিন।  

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স
রিটেইন- শুভাগত হোম, জিয়াউর রহমান, নিহাদুজ্জামান
সরাসরি চুক্তি- শহিদুল ইসলাম, মোহাম্মদ হারিস, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ হাসনাইন
ড্রাফট থেকে: তানজিদ হাসান তামিম, আল-আমিন হোসেন, সৈকত আলী, ইমরানুজ্জামান, কার্টিস ক্যাম্ফার, বিলাল খান, শাহাদাত হোসেন দিপু, সালাউদ্দিন শাকিল। 

খুলনা টাইগার্স
রিটেইন- নাসুম আহমেদ, নাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয়
সরাসরি চুক্তি- এনামুল হক বিজয়, এভিন লুইস, ফাহিম আশরাফ, ধনঞ্জ
ড্রাফট থেকে: আফিফ হোসেন, রুবেল হোসেন, পারভেজ হোসেন ইমন, হাবিবুর রহমান সোহান, কাসুন রাজিথা, দাসুন শানাকা, মুকিদুল ইসলাম মুগ্ধ, আকবর আলী, সুমন খান।

 এক নজরে বিপিএল-২০২৪ এর পূর্ণাঙ্গ সময়সূচি : 

তারিখ ম্যাচ ভেন্যু সময়

১৯ জানুয়ারি কুমিল্লা-ঢাকা ঢাকা বেলা ২টা

১৯ জানুয়ারি সিলেট–চট্টগ্রাম ঢাকা সন্ধ্যা ৭টা

২০ জানুয়ারি রংপুর-বরিশাল ঢাকা বেলা ১টা ৩০

২০ জানুয়ারি খুলনা-চট্টগ্রাম ঢাকা সন্ধ্যা ৬টা ৩০

২২ জানুয়ারি চট্টগ্রাম-ঢাকা ঢাকা বেলা ১টা ৩০

২২ জানুয়ারি বরিশাল–খুলনা ঢাকা সন্ধ্যা ৬টা ৩০

২৩ জানুয়ারি সিলেট-রংপুর ঢাকা বেলা ১টা ৩০

২৩ জানুয়ারি কুমিল্লা-বরিশাল ঢাকা সন্ধ্যা ৬টা ৩০

 


২৬ জানুয়ারি রংপুর-খুলনা সিলেট বেলা ২টা

২৬ জানুয়ারি কুমিল্লা-সিলেট সিলেট সন্ধ্যা ৭টা

২৭ জানুয়ারি বরিশাল-চট্টগ্রাম সিলেট বেলা ১টা ৩০

২৭ জানুয়ারি রংপুর-ঢাকা সিলেট সন্ধ্যা ৬টা ৩০

২৯ জানুয়ারি সিলেট-চট্টগ্রাম সিলেট বেলা ১টা ৩০

২৯ জানুয়ারি খুলনা-ঢাকা সিলেট সন্ধ্যা ৬টা ৩০

৩০ জানুয়ারি কুমিল্লা-রংপুর সিলেট বেলা ১টা ৩০

৩০ জানুয়ারি সিলেট-বরিশাল সিলেট সন্ধ্যা ৬টা ৩০

০২ ফেব্রুয়ারি সিলেট-ঢাকা সিলেট বেলা ২টা

০২ ফেব্রুয়ারি কুমিল্লা-চট্টগ্রাম সিলেট সন্ধ্যা ৭টা

০৩ ফেব্রুয়ারি বরিশাল-খুলনা সিলেট বেলা ১টা ৩০

০৩ ফেব্রুয়ারি সিলেট-রংপুর সিলেট সন্ধ্যা ৬টা ৩০

 


০৬ ফেব্রুয়ারি রংপুর-ঢাকা ঢাকা বেলা ১টা ৩০

০৬ ফেব্রুয়ারি বরিশাল-চট্টগ্রাম ঢাকা সন্ধ্যা ৬টা ৩০

০৭ ফেব্রুয়ারি কুমিল্লা-খুলনা ঢাকা বেলা ১টা ৩০

০৭ ফেব্রুয়ারি সিলেট-ঢাকা ঢাকা সন্ধ্যা ৬টা ৩০

০৯ ফেব্রুয়ারি সিলেট-খুলনা ঢাকা বেলা ২টা

০৯ ফেব্রুয়ারি কুমিল্লা-ঢাকা ঢাকা সন্ধ্যা ৭টা

১০ ফেব্রুয়ারি রংপুর-চট্টগ্রাম ঢাকা বেলা ১টা ৩০

১০ ফেব্রুয়ারি বরিশাল-ঢাকা ঢাকা সন্ধ্যা ৬টা ৩০

 


১৩ ফেব্রুয়ারি কুমিল্লা-চট্টগ্রাম চট্টগ্রাম ১টা ৩০

১৩ ফেব্রুয়ারি রংপুর-খুলনা চট্টগ্রাম সন্ধ্যা ৬টা ৩০

১৪ ফেব্রুয়ারি বরিশাল-ঢাকা চট্টগ্রাম ১টা ৩০

১৪ ফেব্রুয়ারি কুমিল্লা-খুলনা চট্টগ্রাম সন্ধ্যা ৬টা ৩০

১৬ ফেব্রুয়ারি খুলনা-ঢাকা চট্টগ্রাম বেলা ২টা

১৬ ফেব্রুয়ারি রংপুর-চট্টগ্রাম চট্টগ্রাম সন্ধ্যা ৭টা

১৭ ফেব্রুয়ারি সিলেট-বরিশাল চট্টগ্রাম বেলা ১টা ৩০

১৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম-ঢাকা চট্টগ্রাম সন্ধ্যা ৬টা ৩০

১৯ ফেব্রুয়ারি কুমিল্লা-সিলেট চট্টগ্রাম বেলা ১টা ৩০

১৯ ফেব্রুয়ারি রংপুর-বরিশাল চট্টগ্রাম সন্ধ্যা ৬টা ৩০

২০ ফেব্রুয়ারি খুলনা-চট্টগ্রাম চট্টগ্রাম বেলা ১টা ৩০

২০ ফেব্রুয়ারি কুমিল্লা-রংপুর চট্টগ্রাম সন্ধ্যা ৬টা ৩০

 


২৩ ফেব্রুয়ারি কুমিল্লা-বরিশাল ঢাকা বেলা ২টা

২৩ ফেব্রুয়ারি সিলেট-খুলনা ঢাকা সন্ধ্যা ৭টা

দ্বিতীয় রাউন্ড


তারিখ ম্যাচ ভেন্যু সময়

২৫ ফেব্রুয়ারি এলিমিনেটর (তৃতীয় দল বনাম চতুর্থ দল) ঢাকা বেলা ১টা ৩০

২৫ ফেব্রুয়ারি ১ম কোয়ালিফায়ার (১ম দল বনাম দ্বিতীয় দল) ঢাকা সন্ধ্যা ৬টা ৩০

২৭ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ার (এলিমিনেটরে জয়ী বনাম ১ম কোয়ালিফায়ারে পরাজিত দল) ঢাকা সন্ধ্যা ৬টা ৩০

ফাইনাল


তারিখ ম্যাচ ভেন্যু সময়

০১ মার্চ প্রথম কোয়ালিফারে জয়ী বনাম দ্বিতীয় কোয়ালিফায়ারে জয়ী দল ঢাকা সন্ধ্যা ৬টা ৩০


বন্ধুরা আশা করি আমাদের দেয়া তথ্য থেকে আপনারা ২০২৪ এর বিপিএল অর্থাৎ বাংলাদেশ প্রিমিয়ার লিগের কোন দলের সাথে কখন খেলা অনুষ্ঠিত হবে তা আপনারা জানতে পেরেছেন বন্ধুরা আমাদের দেয়া তথ্যটি ভাল লাগলে আপনাদের কাছে অনুরোধ করব আপনি অতি অবশ্যই শেয়ার করুন খেলা প্রেমিক আপনার বন্ধু-বান্ধবদের সাথে এই পোস্টটি যাতে তারাও বিপিএল ২০২৪ এর সময়সূচী অর্থাৎ কখন খেলা হবে বিপিএল ২০২৪ এবং কোন সময়ে এবং কোন কোন দলের সাথে তা জানতে পারে।

বন্ধুরা আমাদের ওয়েবসাইট ভিজিট করে বিপিএল ২০২৪ এর সময়সূচি জানার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপনারা সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন এবং প্রতিদিন এই ধরনেরই নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখবেন আমাদের ওয়েবসাইটে এছাড়াও বন্ধুরা আমাদের ওয়েবসাইটে বাংলাদেশসহ বিভিন্ন দেশের স্বর্ণের মূল্যের আপডেট এবং বিভিন্ন দেশের টাকার রেটের আপডেট দেয়া হয়ে থাকে প্রতিদিন।

বন্ধুরা আমাদের ওয়েবসাইট ভিজিট করে বিপিএল ২০২৪ এর তালিকা অর্থাৎ সময়সূচী দেখার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপনারা সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন এবং প্রতিদিন এই ধরনের তথ্যের আপডেট পেতে চোখ রাখবেন আমাদের ওয়েবসাইটে। 

বিপিএল ২০২৪ সময়সূচী ও দল FAQ

Q: বিপিএল ২০২৪ সময়সূচী কবে প্রকাশ করা হবে?

A: একটি খেলা শুরু হওয়ার আগে সেই খেলার সময় সূচি প্রকাশ করা হয়। তো বিপিএল ২০২৪ সময়সূচী প্রকাশ করার সাথে সাথেই। আমি এই সময়সূচি কে উপরে উল্লেখ করেছি। যেখান থেকে আপনি জেনে নিতে পারবেন, বিপিএল ২০২৪ এর কোন দিন কোন দলের খেলা রয়েছে।

Q: বিপিএল ২০২৪ কততম আসর?

A: ২০২৪ সালের মধ্যে যে বিপিএল খেলা টি অনুষ্ঠিত হবে। সেটি মূলত বিপিএল এর দশম তম আসর।

Q: বিপিএল ২০২৪ এর দশম তম আসরে মোট কয় টি দল অংশগ্রহণ করবে?

A: ২০২৪ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (BPL) এর মধ্যে সর্বমোট সাত (০৭) টি দল অংশগ্রহণ করবে।

Q: বিপিএল ২০২৪ দশম তম আসর কবে থেকে শুরু হবে?

A: ২০২৪ সালের নবম তম আসর এর বিপিএল শুরু হবে ১৯ জানুয়ারি ২০২৪ সালে।

Q: কয়টি মাঠে বিপিএল খেলা অনুষ্ঠিত হবে?

A: সর্বমোট তিন (০৩) টি মাঠে বিপিএল খেলা অনুষ্ঠিত হবে।

Q: বিপিএল ২০২৪ ফাইনাল কবে হবে?

A: ২০২৪ সালের নবম আসরের বিপিএল এর ফাইনাল মার্চ মাসের ০১ তারিখে অনুষ্ঠিত হবে।

Q: বিপিএল ২০২৪ শুরু হতে ফাইনাল অবধি মোট কয়টি ম্যাচ হবে?

A:  2024 বিপিএলে ফাইনাল সহ মোট ৪৬ টি ম্যাচ হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url