টি২০ ক্রিকেট বিশ্বকাপ ২০২৪ সময়সূচি

         |টি২০ ২০২৪ বিশ্বকাপ|

২০২৪ আইসিসি পুরুষ বিশ্বকাপ হল আইসিসি পুরুষ টি২০ ক্রিকেট  বিশ্বকাপের নবম আসর। এটি ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের জুনে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এই প্রথম নিজ দেশে ক্রিকেট  বিশ্বকাপের মতো কোনো বড় টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে। এই টুর্নামেন্ট মোট ২০টি দল অংশ গ্রহণ করবে।


২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ৪ জুন ! ১০টি ভেন্যুতে ম্যাচগুলো অনুষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে ৩০ জুন শেষ হবে বিশ্বকাপ


ক্রিকইনফো জানিয়েছে, আইসিসির একটি প্রতিনিধিদল এই সপ্তাহে যুক্তরাষ্ট্রে কিছু ভেন্যু পরিদর্শন করেছে। ফ্লোরিডার লডারহিলে আন্তর্জাতিক ম্যাচ আগেই অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়াও টুর্নামেন্টের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে মরিসভিল, ডালাস, নিউইয়র্কে।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা আটটি দল সরাসরি খেলবে ২০২৪ বিশ্বকাপে। এই ৮টি দল হলো- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা

আইসিসির ২০২৪-২০৩১ বাণিজ্যিক চক্রে ছেলেদের যে আটটি বৈশ্বিক টুর্নামেন্ট রয়েছে, তার মধ্যে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রথম আসর। ২০২১ সালে এই চক্র চূড়ান্ত করা হয়। দুটি লক্ষ্য সামনে রেখে যুক্তরাষ্ট্রকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সহ-আয়োজক বানিয়েছে আইসিসি। ক্রিকেটের সম্প্রসারণে উত্তর আমেরিকার বাজারকে সম্ভাবনাময় মনে করছে আইসিসি। সঙ্গে ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে চায় আইসিসি।


টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বশেষ দুটি সংস্করণ থেকে ২০২৪ সালের সংস্করণ আলাদা হবে। আগের দুটি সংস্করণে প্রথম রাউন্ডের পর সুপার টুয়েলভের খেলা হয়েছে। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দল প্রথম রাউন্ডে চারটি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে ৫টি করে দল। আর প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি দল জায়গা করে নেবে সুপার এইটে। চারটি করে দল নিয়ে দুটি গ্রুপ হবে সুপার এইটে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল জায়গা করে নেবে সেমিফাইনালে।

২০ দল, ৫৫ ম্যাচ—এত বড় পরিসরে ক্রিকেটের কোনো আসর আগে কখনো হয়নি। ২০২৪ টি–টোয়েন্টি বিশ্বকাপটা তাই আইসিসির জন্য আক্ষরিক অর্থেই ক্রিকেটকে বৈশ্বিক করে তোলার সবচেয়ে বড় পদক্ষেপ।

আগামী জুন–জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হবে টি–টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে প্রথমবার কোনো আইসিসির প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে চলায় নিশ্চিতভাবেই ক্রিকেটের বাজার আরও ছড়িয়ে পড়বে। হয়তো এসব ভেবেই ২০২৪ টি–টোয়েন্টি বিশ্বকাপের প্রাণবন্ত এক লোগো উন্মোচন করল আইসিসি।

লোগো উন্মোচন উপলক্ষে আইসিসি ১ মিনিট ৩০ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, টি–টোয়েন্টি ক্রিকেটকে সংজ্ঞায়িত করে এমন তিনটি জিনিস থেকে লোগোটি বানানো হয়েছে—ব্যাট, বল ও শক্তি! এই তিনের সৃজনশীল সংমিশ্রণ টি–টোয়েন্টি ক্রিকেটের মূল উপদানগুলোর প্রতীক। 

ইংরেজিতে T20 লেখাটি একটি দোদুল্যমান ব্যাটে রূপান্তরিত করা হয়েছে, যা একটি গতিশীল বলের মধ্যে আবদ্ধ। বলের মধ্যকার গ্রাফিক টি–টোয়েন্টি ম্যাচের পরিবেশ ও বৈদ্যুতিক শক্তিকে প্রতিফলিত করেছে। আর আঁকাবাঁকা নকশা খেলা ঘিরে ক্রমবর্ধমান উত্তেজনা ও হৃৎস্পন্দনকারী মুহূর্তগুলোকে ইঙ্গিত করেছে।

বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করা দলগুলো হলো- বাংলাদেশ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, কানাডা, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেপাল, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, ওমান, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, উগান্ডা, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ।

তারিখ৪ জুন ২০২৪ – ৩০ জুন ২০২৪
তত্ত্বাবধায়কআন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল 
ক্রিকেটের ধরনটি২০ 
প্রতিযোগিতার ধরনগ্রুপ স্টেজ এবং নক আউট স্টেজ
আয়োজক ওয়েস্ট ইন্ডিজ
 মার্কিন যুক্তরাষ্ট্র
অংশগ্রহণকারী দলসংখ্যা২০
খেলার সংখ্যা৫৫

টি২০ বিশ্বকাপ ২০২৪
সময়সূচি

June 2 2024 Group stage T20 1 of 55 United states Canada Starts at 1:00 am West indies Papua New Guinea Starts at 8:00 PM June 3 2024 Group stage T20 1 of 55 Namibia Oman Starts at 12.00 Am Srilanka Southafrika Starts at 8.00 pm Afghanistan Uganda Starts at 8.00 Pm

June 4 24 Group stage T20 6 of 55 England Scotland Starts 8.00 June 5 24 Netharlands Nepal 1.00 am India Ireland 9.00 pm June 6 24 Papua new gunea Uganda 12.00 am Australia Oman 12.00 am United states Pakistan 9.00 pm June 7 Namibia Scotland 12.00 am Canada Ireland 8.00pm New zealand Afghanistan 8.00 pm June 8 Srilanka Bangladesh 1.00 am Nedarlands Southafrica 8.00 pm Austrlia England 8.00 pm June 9 West indies Uganda 12.00 am India Pakistan 9.00 pm June 10 Oman Scotland 12.00 am South africa Bangladesh 8.00 pm June 11 Srilanka Nepal 8.00 pm Pakistan canada 8.00 pm June 12 Austrilia Namibia 12.00 am United states India 9.00 pm June 13 West indies New Zealand 12.00 am Bangladesh Nedarlanda 8.00 pm England Oman 8.00 pm
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url